বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ০২:১৬ পূর্বাহ্ন

সেরি আয় প্রথম নারী রেফারি, ইতিহাস গড়তে যাচ্ছেন কাপুতি

প্রতিনিধির নাম / ৮৬ বার
আপডেট : শনিবার, ২ জুলাই, ২০২২

ছবি সংগ্রহীত
সেরি আ’র ২০২২-২৩ মৌসুমে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নারী রেফারি দিয়ে ম্যাচ পরিচালনা করবে ইতালিয়ান ফুটবল। ইতিহাসের অংশ হতে প্রথম নারী হিসেবে নিয়োগ পেয়েছেন মারিয়া সোলে ফেররিয়েরি কাপুতি।

শুক্রবার (১ জুন) ইতালির শীর্ষ লিগের রেফারিং পুলে জায়গা করে নেন কাপুতি। এরই মাধ্যমে প্রথমবারের মতো ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি।
৩১ বছর বয়সী এই নারী রেফারির অর্জনকে স্বাভাবিকভাবে গ্রহণ করার কথা জানান ইতালির রেফারিদের পরিচালনা কমিটির সভাপতি আলফ্রেদো ত্রেন্তালাঙ্গে।
তিনি বলেন, ‘এটি খুব সুন্দর একটি মুহূর্ত এবং তৃপ্তিরও।

একই সঙ্গে এটা ভাবতে খারাপও লাগে যে একজন নারীর উপস্থিতিতে কেউ কেউ আবার অবাকও হবে। ’
রেফারিংয়ে কাপুতির ক্যারিয়ার শুরু হয় ২০০৭ সালে; প্রাদেশিক ও আঞ্চলিগ লিগে। ২০১৫ সালে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন সেরি ডি’তে।

২০২০ সালে সেরি সি’তে ম্যাচ পরিচালনা করেন। একইবছর সেরি বি’তেও এক ম্যাচে রেফারি হিসেবে ছিলেন। এছাড়া উইমেন’স ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দুটি ম্যাচ পরিচালনা করেন তিনি।

আরও পড়ুন ??
ইতিহাসের সবচেয়ে বেশি বেতনে মোহাম্মদ সালাহর নতুন চুক্তি
সম্প্রতি লিভারপুলের সঙ্গে মোহাম্মদ সালাহের সম্পর্কটা জটিল হয়ে যাওয়ার খবরই আসছিল। মিশরীয় তারকা ক্লাবটির ইতিহাসের সবচেয়ে বেশি বেতন চাইছিলেন, লিভারপুল যেতে চাইছিল না নিজেদের বেতন কাঠামোর বাইরে। সালাহ ক্লাব ছাড়বেন, এমন খবর তাই জোরালো হচ্ছিল।

তবে ২০২৫ সাল অবধি লিভারপুলের সঙ্গে নতুন চুক্তি করেছেন সালাহ।
ইংলিশ দৈনিক দ্য গার্ডিয়ান বলছে, ক্লাবের ইতিহাসের সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার হিসেবেই এই চুক্তি স্বাক্ষর করেছেন তিনি। এরপর নিজের উচ্ছ্বাসের কথাও জানিয়েছেন লিভারপুলের এই তারকা ফুটবলার।

তিনি বলেছেন, ‘আমি দারুণ ও ক্লাবের হয়ে শিরোপা জেতার জন্য রোমাঞ্চ অনুভব করছি। এটা সবার জন্যই আনন্দের দিন। আমার মনে হয় নবায়ন করতে কিছুটা সময় লেগেছে কিন্তু এখন সবকিছু শেষ; আমরা কেবল পরের ব্যাপারটাতে নজর দিতে পারি।’

তিনি আরও বলেন, ‘আমার মনে হয় আপনি যদি দেখেন গত পাঁচ-ছয় বছরে ক্লাব কেবল উপরেই ওঠেছে। গত মৌসুমে আমরা চারটি শিরোপা জেতার কাছাকাছি ছিলাম কিন্তু দুর্ভাগ্যজনকভাবে শেষ সপ্তাহে দুটি হারিয়েছি।’

তিনি বলেন, ‘আমার মনে হয় লড়াইয়ের জন্য আমরা ভালো অবস্থায় আছি। আমাদের নতুন কিছু খেলোয়াড়ও এসেছে, এখন কেবল কঠোর পরিশ্রম করে যেতে হবে, ভালো একটা স্বপ্ন দেখে ও ইতিবাচক থেকে সবকিছুর জন্য ছুটতে হবে।’

এর আগে গত মৌসুমেও ২৩ গোল করে যৌথভাবে ইংলিশ প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতা ছিলেন সালাহ। সবমিলিয়ে লিভারপুলের হয়ে ৫১ ম্যাচে মাঠে নেমে ৩১ গোলের সঙ্গে ১৫ অ্যাসিস্ট করেন তিনি।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ