বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩, ০২:৫৪ অপরাহ্ন

নতুন শিক্ষাক্রমে যে শিক্ষা যোগ হবে জানালেন শিক্ষামন্ত্রী

রাব্বি মল্লিক / ৩৫৫ বার
আপডেট : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২

শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতন করে গড়ে তুলতে নতুন শিক্ষাক্রমে স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি যোগ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

শুক্রবার সন্ধ্যায় প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের সমাপনী পর্বে তিনি একথা বলেন। ঢাকার সোনারগাঁও হোটেলে ২৬ জানুয়ারি শুরু হয় তিন দিনব্যাপী এ সম্মেলন। বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ ৩০ টি দেশি বিদেশি প্রতিষ্ঠান এ সম্মেলনের আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, অসংক্রামক রোগ প্রতিরোধের মধ্য দিয়ে ‘সুস্থ জাতি গড়ে তোলা সম্ভব’। সেই ল নতুন শিক্ষাক্রমে স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি যোগ করা হবে।

“নতুন কারিকুলামে স্বাস্থ্য সুরক্ষা একটা বিষয় যোগ করতে যাচ্ছি। সেখানে যা থাকবে তা থেকে শিক্ষার্থীরা জানবে, শিখবে এবং সেইভাবে তারা চলতে পারবে। স্বাস্থ্য সুরক্ষার বিষয় কারিকুলামে যুক্ত করা হলে আমাদের নতুন প্রজন্ম অনেক বেশি সচেতন হবে। সচেতন হলে তারা বেশি সুস্থ থাকবে।”

চিকিৎসা বিজ্ঞানের ডিগ্রিধারী দীপু মনি বলেন, সদ্য স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হয়েছে বাংলাদেশ। ফলে এখানে অর্থের জোগান একটা বড় বিষয়। এ কারণে স্বাস্থ্য সেবার ব্যয় যৌক্তিক পর্যায়ে রাখতে হবে।

“স্বাস্থ্য খাতে এমন সব ব্যবস্থা নেওয়া উচিত, যাতে স্বাস্থ্য সেবার খরচ আমরা যৌক্তিক পর্যায়ে রাখতে পারি। অসংক্রামক রোগ যত কমিয়ে রাখতে পারব, আমাদের স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ তত কমবে।”

বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য সংসদ সদস্য অধ্যাপক প্রাণ গোপাল দত্ত, আইসিডিডিআরবির নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ,

জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম এ মালেক, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদল, বিএমএর সভাপতি অধ্যাপক ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন,

ইউনিসেফ বাংলাদেশ-এর স্বাস্থ্য ব্যবস্থাপক ডা. জিয়াউল মতিন, ডা. আলিয়া নাহিদ ও ডা. শামীম হায়দার তালুকদার অনুষ্ঠানে বক্তব্য দেন।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ