শুক্রবার, ০১ ডিসেম্বর ২০২৩, ০৬:৩৪ পূর্বাহ্ন

টিসিবির পণ্য কেনার কার্ড তৈরি করতে জনপ্রতি ২০০ টাকা করে আদায়!

রাব্বি মল্লিক / ১৪১ বার
আপডেট : বুধবার, ২ মার্চ, ২০২২

বগুড়ার ধুনট উপজেলায় সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্যের ক্রেতাদের কার্ড তৈরি করতে এক ইউপি সদস্যের বিরুদ্ধে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে। তার নাম রোকসানা আক্তার।

টাকা আদায়ের অভিযোগে ওই সদস্যের প্রতিনিধি সোহাগ হাসান নামে এক যুবককে অবরুদ্ধ করে রাখে স্থানীয়রা। তার মাধ্যমেই ইউপি সদস্য রোকসানা আক্তার টাকা আদায় করেছিলেন।

মঙ্গলবার উপজেলার চৌকিবাড়ি ইউনিয়নের দিঘলকান্দি তিনমাথা বাজার এলাকায় এ ঘটনা ঘটে। পরে স্থানীয়দের অর্থ ফেরত দেওয়ায় সোহাগ হাসানকে ছেড়ে দেওয়া হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সরকারি সিদ্ধান্ত মোতাবেক ধুনট উপজেলায় তালিকা তৈরি করে কার্ডের মাধ্যমে নির্দিষ্ট ব্যক্তিদের কাছে টিসিবির পণ্য বিক্রি করা হবে। এ লক্ষ্যে উপজেলায় ১০ হাজার ৪০০ জনের তালিকা তৈরি করা হচ্ছে। একটি পৌরসভা ও ১০টি ইউনিয়ন থেকে এ তালিকা তৈরির কাজ চলমান রয়েছে। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের সদস্যদের এ তালিকা তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে।

এ বিষয়ে সোহাগ হাসান জানান, ইউপি সদস্য রোকসানা আক্তারের হয়ে তিনি টিসিবির ক্রেতাদের তালিকার ফরম পূরণের কাজ করছিলেন। ইউপি সদস্যের অনুমতি নিয়ে খরচ বাবদ ১০ জনের কাছ থেকে ২০০ টাকা করে আদায় করা হয়। কিন্ত স্থানীয় লোকজন ক্ষুব্ধ হওয়ায় টাকা ফেরত দেওয়া হয়েছে।

চৌকিবাড়ি ইউনিয়ন পরিষদের ৪, ৫ ও ৬ নম্বর সংরক্ষিত মহিলা ওয়ার্ডের সদস্য রোকসানা আক্তার জানান, ইউনিয়ন পরিষদ থেকে ২৫ জন ব্যক্তির টিসিবির ক্রেতা কার্ড তৈরির ফরম পূরণের জন্য সোহাগ হাসানকে দায়িত্ব দিয়েছিলাম। সে পারিশ্রমিক বাবদ তাদের কাছ থেকে ২০০ করে টাকা নিয়েছিল। কিন্ত অভিযোগ ওঠায় টাকা ফেরত দেওয়া হয়েছে।

উপজেলার চৌকিবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসানুল করিম পুটু জানান, টিসিবির পণ্য কেনার ব্যক্তিদের তালিকা তৈরির জন্য ইউপি সদস্যর বিরুদ্ধে অর্থ আদায়ের অভিযোগ পেয়েছি। দরিদ্র পরিবারের কাছে টাকাগুলো ফেরত দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও টিসিবির পণ্য বিক্রি ব্যবস্থাপনা কমিটির সভাপতি সঞ্জয় কুমার মহন্ত জানান, টিসিবির পণ্য বিক্রির জন্য ক্রেতার তালিকা তৈরিতে অর্থ আদায়ের কোনো সুযোগ নেই। অবৈধভাবে অর্থ আদায় করা হলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ