সোমবার, ২৭ মার্চ ২০২৩, ০১:৪০ পূর্বাহ্ন

জানা গেল শীতের প্রকোপেও ৪-৫ ফেব্রুয়ারি বৃষ্টির আভাস!

রাব্বি মল্লিক / ১৮৩ বার
আপডেট : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২

দেশে কিছুটা কমতে শুরু করেছে শীতের প্রকোপ। তবে আগামী ৪ থেকে ৫ ফেব্রুয়ারির (শুক্র-শনিবার) মধ্যে বৃষ্টি হতে পারে। সেই বৃষ্টির পর আবারও দেশব্যাপী শীত বাড়তে শুরু করবে।

এ সময় রংপুর ও রাজশাহী অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাবে। তবে আগামী দুই সপ্তাহ পর বিদায় নিতে পারে শীত। বুধবার (২ ফেব্রুয়ারি) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক ঢাকা পোস্টকে এসব তথ্য জানান।

তিনি বলেন, রংপুরের কিছু কিছু জায়গায় এখনও শৈত্যপ্রবাহ আছে এবং গতকালের তুলনায় আজ (বুধবার) স্থানভেদে ১ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। আজ সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়াতে ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজমান রয়েছে।

তিনি আরও বলেন, গত কয়েকদিন ধরে তাপমাত্রা বাড়ছে। আমরা ইতোমধ্যে বৃষ্টিপাতেরও একটা পূর্বাভাস দিয়েছি। গতকালও শ্রীমঙ্গলে ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে এবং আজ চট্টগ্রামে কয়েকটা জায়গায় বিচ্ছিন্নভাবে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ৪ থেকে ৫ তারিখের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃষ্টি হওয়ার আগ পর্যন্ত সারাদেশে তাপমাত্রা বাড়তির দিকে থাকবে। বৃষ্টি চলে গেলে তখন আবার তাপমাত্রা কমতে শুরু করবে। এই সময়ে বিশেষ করে রংপুর ও রাজশাহীর কোথাও কোথাও শৈত্যপ্রবাহ থাকতে পারে।

আবহাওয়াবিদ নাজমুল হক বলেন, যেহেতু দিনের ব্যাপ্তি বাড়তে শুরু করেছে, তাই সূর্যের আলো আগের তুলনায় এখন অনেক সময় ধরে পাওয়া যাবে। সুতরাং, মানুষের মধ্যে শীতের আমেজ ক্রমান্বয়ে কমতে শুরু করবে। তবে স্থানভেদে আরও দুই সপ্তাহ শীত থাকতে পারে।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ